করোনায় বিশ্বে সাড়ে ৪ হাজারের বেশি মানুষের প্রানহানি

মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সাড়ে ৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখের বেশি মানুষের।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪ লাখ ২২ হাজার ৫৬৭ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ১৮ লাখ ২২ হাজার ৯২৫ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৯ লাখ ৬৩ হাজার ২৪৭ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৬৪৬ জন। এর আগের দিন করোনায় মারা ২ হাজার ৯৮৫ জন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৩০ হাজার ১০ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় ৩ লাখ ৮১ হাজার ২১৫ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সবচেয়ে বেশি মানুষের ১ লাখ ৮৪ হাজার ৯৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৫৪১ জন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫ কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ৬৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া, করোনায় প্রাণ গেছে ৮ লাখ ৩৯ হাজার ৪২৯ জনের।

গত এক দিনে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে রাশিয়ায়। ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৩৭ জন এবং করোনা শনাক্ত হয়েছে ২৩ হাজার ২১০ জনের। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১ কোটি ৪ লাখ ১৫ হাজার ২৩০ জন এবং মারা গেছেন ৩ লাখ ৫ হাজার ১৫৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বৈশাখী নিউজ/ ইডি