কানাডার রাজধানীতে জরুরি অবস্থা জারি

আপডেট: February 7, 2022 |

কানাডার রাজধানী অটোয়াতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মেয়র জিম ওয়াটসন। চলমান টিকাবিরোধী বিক্ষোভ মোকাবিলায় এই সিন্ধান্ত নেওয়া হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যম ন্যাশনাল পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে।

দেশটিতে করোনাভাইরাস বিধিনিষেধের বিরুদ্ধে এক সপ্তাহের বেশি সময় ধরে ট্রাকচালকদের বিক্ষোভ চলছে। ট্রাকচালকরা অটোয়ার রাস্তাঘাট অচল করে দিয়েছেন। তারা ট্রাক দিয়ে তাবু খাটিয়ে রাস্তা অবরোধ করে রেখেছেন।

‘ফ্রিডম কনভয়’ নামে এই বিক্ষোভ শুরু হয়েছিল ট্রাকচালকদের জন্য কোভিডের টিকা বাধ্যতামূলক করা ও দেশটির সরকারের নেওয়া বিধিনিষেধের বিরুদ্ধে।

ন্যাশনাল পোস্টের প্রতিবেদন অনুযায়ী, একটি সংক্ষিপ্ত বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়। শহরের কেন্দ্রস্থলের বেশিরভাগ অংশে বিক্ষোভকারীরা অবস্থান নিয়েছেন। তাদের থেকে ‘বাসিন্দাদের নিরাপদ ও সুরক্ষিত’ রাখতে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বিক্ষোভকারীরা শহরের কেন্দ্রস্থলের ঠিক পশ্চিম প্রান্তে ক্রাইস্ট চার্চ ক্যাথিড্রালের সামনে অবস্থান নিয়েছেন। প্রাদেশিক বিধিনিষেধ শিথিল হওয়ার সঙ্গে সঙ্গে প্রথমবারের মতো রবিবার এটি খোলার কথা ছিল। কিন্তু, বিক্ষোভকারীদের ট্রাক রাস্তা দখল করে রাখায় পুনরায় খোলার পরিকল্পনা বাতিল করা হয়েছে।

হ্যালিফ্যাক্স পুলিশ কনস্টেবল জন ম্যাকলিওড বলেন, শত শত ট্রাক এবং গাড়ি রবিবার শহরের কেন্দ্রস্থলে প্রবেশ করায় যানজটের সৃষ্টি হয়েছে। তবে, এটি নিয়ন্ত্রণে কাজ করছেন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর