নারী-শিশুরা ধর্ষণের শিকার, দাবি ইউক্রেনের

আপডেট: April 7, 2022 |

ইউক্রেনের রাজধানী কিয়েভের পার্শ্ববর্তী বুচা শহরে গণহত্যা চালানোর পাশাপাশি নারী ও কিশোরীদের ওপর যৌন নিপীড়ন চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেনের সরকারি কর্মকর্তারা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, বুচা শহরের অন্ততপক্ষে ২৫ জন নারী ও কিশোরী বলেছে, তারা রুশ সেনাদের দ্বারা ধর্ষণের শিকার হয়েছে।

ইউক্রেন পার্লামেন্টের হিউম্যান রাইটস কমিশনার লিউডমিলা ডেনিসোভা জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের নাগরিকদের সহায়তায় একটি হেল্পলাইন চালু রয়েছে। সেখানে বুচা শহরের ১৪ থেকে ২৪ বছর বয়সী নারী ও কিশোরীেদের ধর্ষণের অন্তত ২৫টি অভিযোগ পাওয়া গেছে।

তিনি বলেন, বুচা শহরে একসাথে ১৪ থেকে ২৪ বছর বয়সী ২৫ জন নারী ও কিশোরী পাওয়া গেছে। যারা রুশ সৈন্যদের দ্বারা ধর্ষণের শিকার হয়েছেন।

তিনি আরও বলেন, ইউক্রেনের জনগণের ওপর রুশ সেনাদের গণহত্যা এবং যুদ্ধাপরাধের প্রমাণ পাওয়া গেছে। হত্যার পাশাপাশি ধর্ষণ এখন রুশ সেনাদের নতুন অস্ত্রে পরিণত হয়েছে।

ডেনিসোভা জানান, বিগত এক মাস ধরে এটি ঘটে আসা এই ভয়ানক অপরাধ নথিভুক্ত করা হচ্ছে। সকল অপরাধীকে শাস্তি পেতে হবে।

রুশ সেনারা বুচা শহরের দখলদারিত্ব ছেড়ে দেয়ার পরই সেখানকার নৃশংসতার চিত্র প্রকাশ হতে শুরু করেছে। বুচায় বেসামরিক নাগরিক হত্যাসহ যুদ্ধাপরাধ করা হয়েছে অভিযোগ করেছে ইউক্রেন। শহরটিতে বেশ কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে বলেও জানানো হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর