বিশ্বব্যাপী ভ্যাকসিনের জন্য জাতিসংঘকে ৫শ মিলিয়ন ডলার দেবে জাপান

আপডেট: April 10, 2022 |

বিশ্বব্যাপী ভ্যাকসিন সরবরাহ প্রচেষ্টা সুরক্ষিত করার জন্য জাতিসংঘকে ৫০০ মিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে জাপান সরকার। শুক্রবার (৮ এপ্রিল) বিশ্বব্যাপী টিকা দেয়ার হার বাড়ানোর জন্য তহবিল সুরক্ষিত করার জন্য অনুষ্ঠিত নেতাদের শীর্ষ সম্মেলনে এ কথা বলেছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

এর আগে কোভ্যাক্স সামিটে বক্তৃতায় কিশিদা বলেছিলেন, ভ্যাকসিনগুলি মহামারির বিরুদ্ধে লড়াই করার একটি শক্তিশালী হাতিয়ার তবে সরবরাহ প্রচেষ্টা ক্ষেত্রে দেশগুলির মধ্যে ফাঁক রয়েছে।

কিশিদা তার ভিডিও বার্তায় বলেছেন, সত্যিই এই মহামারিটি কাটিয়ে ওঠার মূল চাবিকাঠি হলো বিশ্বের প্রতিটি দেশ এবং অঞ্চলে ভ্যাকসিনের সুষম প্রবেশাধিকার নিশ্চিত।

জার্মানি, ইন্দোনেশিয়া এবং সেনেগালের সাথে ভ্যাকসিন-কেন্দ্রিক আন্তর্জাতিক সংস্থা গ্যাভির সহ-আয়োজক এই সমাবেশটি বিশ্বব্যাপী আরও বেশি লোককে টিকা দেয়ার জন্য কমপক্ষে $৫.২ বিলিয়ন অতিরিক্ত তহবিল সংগ্রহের চেষ্টা করছে।

মার্চের প্রথম দিকে এই উদ্যোগে অর্থায়নে সবচেয়ে বড় অবদান ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, তারপরে জার্মানি এবং জাপানের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২২সালের মাঝামাঝি বিশ্বের জনসংখ্যার প্রায় ৭০% টিকা দেয়ার লক্ষ্য নিয়েছে।এখন পর্যন্ত জাপান সরাসরি বা COVAX প্রোগ্রামের মাধ্যমে প্রায় ৪৩ মিলিয়ন ডোজ দান করেছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর