ইউক্রেনের উদ্বাস্তু আনতে প্রথম বাণিজ্যিক ফ্লাইট

আপডেট: April 10, 2022 |

প্রথমবারের মতো পোল্যান্ড থেকে সরাসরি বাণিজ্যিক ফ্লাইটের সুরক্ষিত আসন ব্যবহার করে ইউক্রেনীয় উদ্বাস্তুদের গ্রহণ করেছে জাপান সরকার। শনিবার জাপানের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সুত্র থেকে এ খবর জানা গেছে।

জাপানের ইমিগ্রেশন সার্ভিসেস এজেন্সি জানিয়েছে, ৬ থেকে ৫৫ বছর বয়সী ইউক্রেনীয় উদ্বাস্তুরা শনিবার ওয়ারশ থেকে টোকিওর নারিতা বিমানবন্দরে পৌঁছেছে।এদের মধ্যে পাঁচজন মহিলা আছে বলে জানিয়েছে এজেন্সিটি।

এর আগে মঙ্গলবার রাশিয়ার আক্রমণ থেকে পোল্যান্ডে পালিয়ে আসা ইউক্রেনীয়দের মধ্যে ২০ জন উদ্বাস্তুকে জাপানে নিয়ে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা।

জাপান শরণার্থী নীতির জন্য দেশের বিদেশী নাগরিকদের প্রবেশ নিষেধাজ্ঞা শিথিল করে ইউক্রেন থেকে ৪৩৭ জন ইউক্রেনীয় উদ্বাস্তুকে প্রবেশের অনুমতি দিয়েছে বলে জানায় জাপানের ইমিগ্রেশন সার্ভিসেস এজেন্সি।

জাপানের ইমিগ্রেশন সার্ভিসেস এজেন্সি অনুসারে, ২ মার্চ থেকে বুধবার পর্যন্ত মোট ৩৩৭ জন ইউক্রেনীয় উদ্বাস্তুকে জাপান গ্রহণ করেছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার অফিসের হিসাব অনুসারে,রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর এক সপ্তাহে যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে ৪.৪৪ মিলিয়ন শরণার্থী ইউক্রেন থেকে পালিয়ে এসেছে।এরমধ্যে ২.৫৬ মিলিয়ন পোল্যান্ড এবং প্রায় ৬৭৮,০০০ মোল্দোভাতে রয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর