আইসিটি খাতে ৩০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে : পলক

আপডেট: May 29, 2022 |

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, ২০২৫ সাল নাগাদ আইসিটি সেক্টরে অন্তত ৩০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে।এছাড়া ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় করতে হবে। বর্তমানে ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে আর ২ হাজার ১০০টি ডিজিটাল সেবার আওতায় এসেছে। এই তারুণ্য এবং প্রযুক্তির শক্তি কাজে লাগিয়ে ২০৪১ সাল নাগাদ একটি জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই।

আজ রবিবার (২৯ মে) দুপুরের দিকে মানিকগঞ্জের ঘিওরে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রপ্তানি আয় ও কর্মসংসস্থান বাড়াতে প্রত্যন্ত গ্রামগুলোকে ফাইবার ক্যাবলের আওতায় আনা হচ্ছে। গত ১৩ বছরে আইটি সেক্টরে ২০ লাখ কর্সসংস্থান সৃষ্টি হয়েছে। এ সেক্টরে ৬ লাখ আইটি ফ্রিল্যান্সার, সাড়ে ৩ লাখ ই-কমার্স ও হার্ডওয়্যার সফটওয়্যার তৈরি হয়েছে। এ খাত থেকে প্রতি বছর ১ দশমিক ৪ বিলিয়ন ডলার এক্সপোর্ট করছি। প্রতি বছর আইটি সেক্টরে এক হাজার ছেলে মেয়ের কর্মসংস্থান সৃষ্টি করতে পারবো।

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে গত তিন বারের মতো আবারও নৌকা মার্কায় ভোট দিয়ে জনগণ ক্ষমতায় আনলে বাকি যে সমস্যাগুলো আছে সেই সমস্যা সমাধান করে বাংলাদেশকে একটি আধুনিক স্মার্ট ও উদ্ভাবনের দিকে নিয়ে যাবো।

এ সময় স্থানীয় সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, বাংলাদেশ হাই-ট্রেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) বিকর্ণ কুমার ঘোষসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর