বাজেট সংক্রান্ত তথ্য-উপাত্ত সরবরাহ ও বোধগম্য করতে বাজেট এনালাইসিস এন্ড মনিটরিং ইউনিট কাজ করছে : স্পিকার

আপডেট: May 29, 2022 |

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যদের নিকট বাজেট সংক্রান্ত তথ্যাদি ও যাবতীয় উপাত্ত সহজেই সরবরাহ ও বোধগম্য করে তুলতে বাজেট এনালাইসিস এন্ড মনিটরিং ইউনিট (বামু) কাজ করছে।

তিনি বলেন, এই কর্মকান্ডে ইউরোপীয় ইউনিয়ন প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। ফলশ্রুতিতে সংসদ সদস্যগণ সহজে তাদের বাজেট বক্তৃতা তৈরি ও বাজেট সংক্রান্ত বিষয়ে ভূমিকা রাখতে পারেন।

সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস এন্ড মনিটরিং ইউনিট (বামু)-র উদ্যোগে আজ জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে অনুষ্ঠিত ‘ সংসদ সদস্যদের জন্য ব্রিফিং সেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্পিকার আজ এসব কথা বলেন।

স্পিকার বলেন, সরকারের আর্থিক ব্যবস্থাপনা ও কাঠামো সম্পর্কে জানা এবং পরিকল্পনা প্রণয়নে সকলেরই জ্ঞান আহরণ প্রয়োজন রয়েছে। সরকারি হিসাব, অনুমিত হিসাব ও অন্যান্য সংসদীয় স্থায়ী কমিটি বাজেট সংক্রান্ত বিষয়ে কাজ করতে পারে। প্রয়োজনে অর্থ মন্ত্রণালয়ের সাথে প্রি-বাজেট আলোচনা করা যেতে পারে।

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে ও যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আবুল কালাম আজাদ এমপি, আ ফ ম রুহুল হক এমপি, উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপি, রওশন আরা মান্নান এমপি, আহসানুল ইসলাম টিটু এমপি, মেরিনা জাহান এমপি, খালেদা খানম এমপি, শিরীন আহমেদ এমপি, নার্গিস রহমান এমপি, রুবিনা আক্তার এমপি, মোস্তাফিজুর রহমান এমপি, হারুন অর রশীদ এমপি আলোচনা সেশনে অংশগ্রহণ করেন।

সিনিয়র বিওটি নন-কি এক্সপার্ট ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন। সেন্টার পলিসি ডায়ালগের এক্সিকিউটিভ ডিরেক্টর ড. ফাহমিদা খাতুন অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। -বাসস

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর