কাব্যিক পলাশের গান ‘কাঁদছে বুড়িগঙ্গা’

আপডেট: October 23, 2022 |

নদীমাতৃক দেশ বাংলাদেশ। সব্যসাচী সাহিত্যিক সৈয়দ শামসুল হক ‘আমার পরিচয়’ কবিতায় বাংলার ১৩শ’ নদীর কথা বলেছেন। নদীগুলো গাছের শিকড়ের মতো ছড়িয়ে আছে। প্রাচীনকাল থেকেই নদীকে কেন্দ্র করেই গড়ে উঠেছে শহর ও গ্রাম। নদী যেমন জীবিকার শেকড় তেমনিই সুস্থ পরিবেশেরও উৎস। সেই রূপ-যৌবনেভরা সেসব নদীর চিরচেনা রূপ আর নেই।

দূষণ ও দখল হয়ে হারিয়ে যাচ্ছে নদী। তেমনই একটি নদী বুড়িগঙ্গা। ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। সেই বুড়িগঙ্গা এখন দখল ও দূষণে মৃতপ্রায়। ঢাকার প্রাণ বুড়িগঙ্গার কান্না যেন শোনার কেউ নেই। সেই বুড়িগঙ্গার কান্না মায়ের কান্নার মতো বাজে শিল্পীর কানে। সন্তানের কাছে মায়ের কান্নার চেয়ে ভারী আর কিছু নেই।

বুড়িগঙ্গার সেই নিঃশব্দ কান্নাকেই গানের কথায় ও সুরে ফুটিয়ে তুলেছেন জীবনমুখী গানের শিল্পী কাব্যিক পলাশ। বুড়িগঙ্গা রক্ষার তাগিদ নিয়ে শুক্রবার (০৭ অক্টোবর) ‘কাঁদছে বুড়িগঙ্গা’ শিরোনামে গানটির প্রোমো প্রকাশ হয়েছে। আগামি ১৫ অক্টোবর (শুক্রবার) গানটি রিলিজ হবে।

ইউনিসান ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় এইমেক্স ডিজিটাল লিমিটেডের সার্বিক তত্বাবধানে গানটি প্রকাশ করছে ডিজিটাল কনটেন্ট নির্মাণকারী প্রতিষ্ঠান ‘আর্টফ্লিক্স’। ‘কাঁদছে বুড়িগঙ্গা’ গানের কথা ও সুর করেছেন সঙ্গীতশিল্পী কাব্যিক পলাশ। গানটির সংগীতায়োজন করেছেন শিল্পী নিজেই। গানের ভিডিও নির্মাতা শাহীনূর আক্তার শাহীন।

সঙ্গীতশিল্পী কাব্যিক পলাশ বলেন, ‘কাঁদছে বুড়িগঙ্গা’ শুধু একটি গান নয়, এটি একটি আন্দোলন। গানের কথাগুলো বুড়িগঙ্গা পাড়ে গড়ে ওঠা শহুরে জীবনের প্রতিটি মানুষের। বুড়িগঙ্গার সংকটকে খুব কাছ থেকে দেখেছি। সেই উপলব্ধি থেকে গানটি করা। আশা করছি, এই গানটি সবাই শুনবে। অন্যকে গানটি শোনাতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে নদী রক্ষার আন্দোলনে যুক্ত হবেন। এভাবে যেনো কোনো নদীকে হারিয়ে যেতে না হয়।

এইমেক্স ডিজিটাল লিমিটেডের প্রধান নির্বাহী (সিইও) মাহমুদ এইচ খান বলেন, গানটি শুনেই কাব্যিক পলাশের সাথে কাজ করতে আগ্রহী হই। নদী রক্ষার জন্য সোশ্যাল বেনিফিটের অংশ হিসেবে আমরা কাজটি করেছি। এর কেনো বাণিজ্যিক উদ্দেশ্য নেই। আশা করছি, মানুষ বুড়িগঙ্গার কান্না শুনতে পাবে এবং নদী রক্ষায় এগিয়ে আসবে।

Share Now

এই বিভাগের আরও খবর