চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তন চক্রের ০৬ সদস্য গ্রেফতার

আপডেট: May 27, 2023 |

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দায় চোরাই মোবাইলফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি) পরিবর্তন করার সংঘবদ্ধ চক্রের সক্রিয় ০৬ সদস্যকে গ্রেফতার করেছে নগরকান্দা থানা পুলিশ।

এসময় তাদের কাছ থেকে ২৮ টি চোরাই মোবাইল, ০৩ টি ল্যাপটপ ও ০৪ টি মোবাইল সফটওয়ার ডিভাইস পাওয়া যায়।

গ্রেফতারকৃতরা হচ্ছে- উত্তর গোপীনাথপুর গ্রামের ১। সুরমান শেখ (৩৪), পিতা- শেখ পিরু, ২। রুহুল আমিন (২২), পিতা-শেখ হারুন, ৩। সুজন বিশ্বাস(২৪), পিতা-এনায়েত বিশ্বাস, ৪। শেখ শাহিন (১৮), পিতা-শেখ সামু, এবং কৃষ্ণারডাঙ্গী গ্রামের ৫। মেহেদী হাসান(১৯), পিতা-মোকসেদ প্রামানিক, ও গোপালপুর গ্রামের ৬। আল আমিন শেখ(২০), পিতা- শেখ আকতার, এদের সকলের থানা-নগরকান্দা, জেলা-ফরিদপুর।

পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, নগরকান্দা থানার এসআই মোঃ সেলিম মোল্যা এবং এএসআই মোঃ আজিজুল ইসলাম ও সঙ্গীয় ফোর্সসহ থানা এলাকায় বিশেষ অভিযান ডিউটি করাকালীন সময় তালমা মোড়ে অবস্থানকালে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন যে, নগরকান্দা থানাধীন গজারিয়া বাজারস্থ কৃষ্ণপুর রোডে আসামী সুরমান শেখ এর মোবাইল সার্ভিসিং এর দোকানে কতিপয় ব্যক্তি চোরাই মোবাইল ক্রয় বিক্রয় করার জন্য অবস্থান করছে।

উক্ত সংবাদ এর প্রেক্ষিতে সিনিয়র সহকারী পুলিশ সুপার জনাব আসাদুজ্জামান শাকিল, নগরকান্দা সার্কেল ও অফিসার ইনচার্জ মোঃ মিরাজ হোসেন, নগরকান্দা থানা, ফরিদপুরদের অবহিত করে তাদের দিক নির্দেশনায় আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ পেয়ে এসআই সেলিম মোল্যা সঙ্গীয় অফিসার ফোর্সসহ ঘটনাস্থলে ২৬ মে  বিকাল ০৫:২৫ ঘটিকার সময় সুরমান শেখ ও রুহুল আমিনের দোকানে পৌঁছে ০৬ জন লোককে গ্রেফতার করে।

সুরমান শেখ ও রুহুল আমিনের কাছ থেকে ২৮ টি মোবাইল ফোন, ০৩ টি ল্যাপটপ ও ০৪ টি মোবাইল সফটওয়ার ডিভাইস উদ্ধার করা হয়।

তারা মোবাইল ফোনের কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা বিভিন্ন এলাকা হতে চোরদের মাধ্যমে চোরাই মোবাইল সংগ্রহপূর্বক আইএমইআই নাম্বার পরিবর্তন করে বিভিন্ন মানুষের কাছে বিক্রয় করে।

আসামীরা একটি সংঘবদ্ধ চোরাই মোবাইল চক্রের সক্রিয় সদস্য। তারা অভিনব কায়দায় বিভিন্ন ডিভাইস ব্যবহার করে আইএমইআই নাম্বার পরিবর্তন করে ফেলে, যার ফলে চোরাই মোবাইলের প্রকৃত মালিক সনাক্ত করা অসম্ভব হয়ে পড়ে।

এই সংক্রান্তে নগরকান্দা থানার মামলা নং-৩২, তারিখ- ২৬/০৫/২০২৩ইং, ধারা- ৪১৩ পেনাল কোড রুজু করা হয়েছে।

পুলিশ জানায় আটককৃত আসামীদের বিজ্ঞ আদালতে প্রেরণের প্রক্রিয়া চলমান রয়েছে ।

Share Now

এই বিভাগের আরও খবর