প্রাণীদেহে বাংলাদেশের ব্যানকোভিড ভ্যাকসিনের সফল ট্রায়াল, শিগগিরই হিউম্যান ট্রায়ালে

আপডেট: October 2, 2020 |

বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক একটি প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক ‘ব্যানকোভিড’ (ডি৬১৪ জি ভ্যারিয়েনটস এমআরএনএ ভিত্তিক) ভ্যাকসিনটি তৈরি করেছে।

প্রাণীদেহে ভ্যাকসিনটির ট্রায়াল সফল হয়েছে।

বৃহস্পতিবার গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ বলেছেন, হিউম্যান ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) কাছে শিগগিরই আবেদন করা হবে।

যুক্তরাজ্যের শেফিল্ড ইউনিভার্সিটি সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট ড. খোন্দকার মেহিদী আকরাম বলেছেন, ব্যানকোভিড ভ্যাকসিনটি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের বিপরীতে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করেছে এবং লাবরেটরিতে উৎপাদিত সিউডো-করোনাভাইসকে নিস্ক্রিয় করতে সক্ষম হয়েছে। ভ্যাকসিনটি ইঁদুরের শরীরে টি-সেল রেসপন্সও ঘটিয়েছে; যা বেশ ভালো দিক।

তিনি আর ও বলেন, ৪ বছরের আগে কোনও ভ্যাকসিন এর আগে বাজারে আনা সম্ভব হয়নি। এবার কোভিড ভ্যাকসিন দ্রুত তৈরি করা হয়েছে। যে ভ্যাকসিনটা শতভাগ নিরাপদ, সেটাই শুধু অনুমোদন পাবে।

ভ্যাকসিনের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হয় মানবদেহে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে ট্রায়ালে। প্রথম ও দ্বিতীয় ধাপ সাধারণত টিকার নিরাপত্তার মাত্রা পরীক্ষা করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্রায়াল হচ্ছে তৃতীয় ধাপের ট্রায়াল।

যুক্তরাষ্ট্রের মেডিকেল জার্নাল বায়োআর্কাইভে গত বুধবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর