ইরান পরমাণু চুক্তি মানতে চায় কিনা নিশ্চিত নয় যুক্তরাষ্ট্র

আপডেট: June 8, 2021 |

যুক্তরাষ্ট্র সোমবার জানিয়েছে, তেহরান আসলে পরমাণু চুক্তিতে ফিরে আসতে চায় কিনা সে ব্যাপারে তারা এখনো নিশ্চিত হতে পারেনি। ওয়াশিংটন ভেঙ্গে যাওয়া এ চুক্তির ভবিষ্যত বিষয়ে ইরানের সাথে দুই মাস ধরে পরোক্ষভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটিকে বলেন, ‘আপনারা জানেন গত দুই মাস ধরে আমরা ইরানের সাথে ভেঙ্গে যাওয়া পরমাণু চুক্তি বিষয়ে পরোক্ষভাবে আলোচনা করে আসছি। এ চুক্তি পালনে ফিরে আসতে ইরান আসলে আগ্রহী কিনা তা এখনো অস্পষ্ট রয়ে গেছে।’

ব্লিনকেন বলেন, ‘আমরা এমন প্রস্তাবের বিষয় এখন যাচাই করে দেখছি।’

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে বেরিয়ে আসার ঘোষণা দেন এবং জোরালোভাবে দাবি করে বলেন, পরমাণু অস্ত্র তৈরি করা থেকে তেহরানকে আটকাতে এ চুক্তি যথেষ্ট না।

ট্রাম্প এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়ে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ জোরদার করেন। ওয়াশিংটনের এমন একতরফা পদক্ষেপের জবাবে ইরান কর্তৃপক্ষ এ চুক্তির আওতায় তাদের পরমাণু কর্মসূচির ওপর আরোপিত বিধিনিষেধ পরিপালন করা থেকে বেরিয়ে আসার ঘোষণা দেয়।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরান এ চুক্তির শর্ত পালনে সম্মত হলে তিনি এ আন্তর্জাতিক চুক্তিতে ফের যোগ দেবেন।

এ বহুপাক্ষিক চুক্তির তাদের অংশীদার দেশ ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার মাধ্যমে উভয় পক্ষ গত এপ্রিল থেকে ভিয়েনায় এ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।

অস্ট্রিয়ার রাজধানীতে এ সপ্তাহের শেষের দিকে ফের আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর