পূর্ব জেরুজালেমে কট্টরপন্থী ইসরায়েলিদের পদযাত্রা

আপডেট: June 16, 2021 |

ফিলিস্তিনের অধিকৃত পূর্ব জেরুজালেমে পতাকা মিছিল করেছে ইসরায়েলের কট্টরপন্থি ইহুদিরা।

নতুন করে উত্তেজনা ছড়ানোর আশঙ্কায় এর আগে মিছিলটির অনুমতি দিতে অস্বীকৃতি জানায় পুলিশ। তবে বিদায়ী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার শেষ মুহূর্তে এ মিছিলের অনুমতি দেয়। পরে নাফতালি বেনেটের নেতৃত্বাধীন নতুন সরকার এর অনুমতি দেয়।

পতাকা মিছিলের মধ্য দিয়ে ১৯৬৭ সালে ইসরায়েল কর্তৃক পূর্ব জেরুজালেম দখলের ঘটনা উদযাপন করে ইহুদিবাদী বিক্ষোভকারীরা। এ ধরনের বিক্ষোভকে উস্কানিমূলক হিসেবে দেখে থাকে ফিলিস্তিনিরা। কেননা এসব কর্মসূচিতে সাধারণত ফিলিস্তিনিদের মৃত্যু কামনা করে স্লোগান দেওয়া হয়। বিক্ষোভ থেকে ফিলিস্তিনিদের বাড়িঘর ও দোকানপাটে হামলা চালানো হয়।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়্যে বলেন, ‘এটি আমাদের জনগণের জন্য উস্কানি আর আমাদের জেরুজালেম এবং পবিত্র স্থানগুলোতে আগ্রাসন।’

উগ্রপন্থিদের পতাকা মিছিলের সমান্তরালে এদিন ফিলিস্তিনের ওপর ধরপাকড় চালায় দখলদার ইসরায়েলি বাহিনী। অন্তত ছয় ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়। আরও কয়েকজনকে লাঞ্ছিত করা হয়। দামাস্কাস গেট প্লাজা এলাকা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক সরিয়ে দেওয়া হয়।

গত মাসে জেরুজালেমের আল আকসা মসজিদ এবং আশপাশের এলাকায় ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলি পুলিশের সংঘর্ষের স্মৃতি এখনো তাজা।ওই সংঘর্ষের ধারাবাহিকতায় একপর্যায়ে অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ১১ দিন ধরে বিমান হামলা চালায় দখলদার বাহিনী। হত্যা করা হয় আড়াই শতাধিক ফিলিস্তিনিকে। গুঁড়িয়ে দেওয়া হয় বহু স্থাপনা। খবর আল জাজিরা

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর