বার্ড ফ্লু সংক্রমণ ছড়িয়ে পড়েছে ইসরায়েলে

আপডেট: December 28, 2021 |

ইসরায়েলের উত্তরাঞ্চলে বার্ড ফ্লু সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এতে অন্তত পাঁচ হাজার দু’শ সারস মারা গেছে। এছাড়া খামারিরা কয়েক হাজার মুরগি জবাই করতে বাধ্য হয়েছেন।

ইসরায়েলের বন্যপ্রাণী অধিদপ্তরের শঙ্কা, সে দেশের ইতিহাসে সবচেয়ে মারাত্মক বন্যপ্রাণী বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে। সেই বিপর্যয় তারা ঠেকানোর চেষ্টা করছে।

ইসরায়েলের পার্ক অ্যান্ড নেচার অথরিটির জ্যেষ্ঠ বিজ্ঞানী উরি নাভেহ বলেন, পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। বহু সারস মারা গেছে গভীর পানিতে। তাদের দেহ উদ্ধার করা সম্ভব হয়নি।

ইসরায়েলের পরিবেশ রক্ষা মন্ত্রী তামার জেন্ডবার্গ বলেছেন, আমাদের দেশের বন্যপ্রাণীদের ইতিহাসে সবচেয়ে বড় সঙ্কট দো দিয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো আন্দাজ করা যাচ্ছে না।

প্রতি বছর পাঁচ লাখের বেশি সারস ইসরায়েল হয়ে আফ্রিকা যায়। তার মধ্যে বেশ কিছু সারস সে দেশে থেকেও যায়। শীতে অন্তত ৩০ হাজার সারস ইসরায়েলের উত্তরাঞ্চলে থেকে যায়।

বিজ্ঞানীদের ধারণা, সারসগুলো অন্য কোনো ছোট পাখি থেকে সংক্রমিত হয়েছে। ইসরায়েলের স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে মৃত সারসের ছবি ছাপানো হয়েছে। তারা বলছে, অন্তত ১০দিন আগে থেকে সারসের মৃত্যু শুরু হয়েছে।
সূত্র: নাইন নিউজ।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর