জিয়া স্বাধীনতার ঘোষক নন, চার নম্বর পাঠক : মুক্তিযুদ্ধমন্ত্রী

আপডেট: October 28, 2021 |

জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণা মিথ্যাচার। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ঠেকাতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বলেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের নগরীর সাগর তীরবর্তী দক্ষিণ কাট্টলী এলাকায় মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘরের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন করতে গিয়ে একটি অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এসময় মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর খুব প্রিয় জায়গা ছিল চট্টগ্রাম। ঢাকার পরেই চট্টগ্রাম থেকে সব আন্দোলন বিভিন্ন সময় সূচিত হয়েছে।

বঙ্গবন্ধুকে হত্যা করে জিয়াউর রহমানরা মিথ্যাচার করে ইতিহাসকে হাইজ্যাক করে বিকৃত করে। তারা বলে চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণা দেয়। এটা মিথ্যা। তার আগে আওয়ামী লীগের আরও তিন নেতা স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। জিয়াউর রহমান ছিলেন চার নম্বর ঘোষক।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, কেউ যাতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করতে না পারে, ইতিহাসকে হাইজ্যাক করতে না পারে তার জন্য স্বাধীনতা যুদ্ধের সাথে জড়িত চট্টগ্রামের সব ঐতিহাসিক নথি ও জিনিস মুক্তিযুদ্ধ জাদুঘরে সংরক্ষণ করা হবে।

প্রধানমন্ত্রীর সেই পরিকল্পনা আছে। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বিভিন্ন জায়গায় সেটা বাস্তবায়ন করছে। চট্টগ্রামেও তা করার জন্য বিভিন্ন পরিকল্পনা অচিরেই গ্রহণ করবো।

এসময় চট্টগ্রামে দেশের সব থেকে বড় বঙ্গবন্ধুর ভাষ্কর্য তৈরির পরিকল্পনার কথাও জানান মন্ত্রী। দ্রুত স্মৃতিসৌধ ও জাদুঘরের নির্মাণ কাজ শুরু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর