এইডসে যেসব তারকাদের প্রান গেছে

আজ (১ ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস। মরণঘাতী এইচআইভি ভাইরাস বা এইডসের বিরুদ্ধে লড়াই এখনো চলছে। বিশ্বে প্রতি বছর দশ লাখ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা যান বলে জানা গেছে।

এইডস দিবসে মরণঘাতী এই রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া তারকাদের নিয়ে এই ফিচার।
সংগীতপিপাসুদের কাছে ফ্রেডি মারকিউরি একটি প্রিয় নাম। বিখ্যাত ‘কুইন’ ব্যান্ডের গায়ক তিনি। তার জীবন নিয়ে তৈরি হয়েছে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ সিনেমাটি। এই ব্রিটিশ গায়ক ব্রঙ্কোনিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। কিন্তু এই অসুখের মূল কারণ ছিল এইডস।

আমেরিকান মডেল গিয়া কারানগি। বিশ্বের নামি-দামী ব্র্যান্ডের প্রচার করতেন তিনি। প্রথম সুপারমডেল তকমা পাওয়া গিয়ার মৃত্যু হয় এইডসে। মাত্র ২৬ বছর বয়সে মরণঘাতী এই রোগে আক্রান্ত হন তিনি। নিয়মিত মাদক নিতেন। ধারণা করা হয়, মাদক নেওয়ার সময় সিরিঞ্জের মাধ্যমে তার শরীরে এইডসের ভাইরাস প্রবেশ করে।

হলিউড অভিনেতা ব্র্যাড ডেভিসের মৃত্যু হয়েছে এইডসে। ১৯৮৫ সালে প্রথম তার অসুখের কথা জানতে পেরেছিলেন তিনি। যদিও শুরুতে বিষয়টি গোপন করে যান। কারণ তিনি ভয় পাচ্ছিলেন, হলিউড থেকে তাকে ব্ল্যাকলিস্টেড করা হতে পারে। ৪১ বছর বয়সে মৃত্যু ১৯৯১ সালে তিনি মারা যান। মৃত্যুর দশ বছর আগে থেকেই শারীরিক অবস্থা গোপন করেছিলেন তিনি।

মরণঘাতী এইডসে মৃত্যু হয়েছে এই জনপ্রিয় অভিনেতার। গুঞ্জন শোনা যায়, অভিনেতা ব্র্যাড ডেভিসের সঙ্গে সম্পর্ক ছিল তার। ডেভিসের মাধ্যমেই এইচআইভি ভাইরাস তার শরীরে প্রবেশ করেছে। ১৯৮৮ সালের ৬ ডিসেম্বর তিনি মারা যান। হলিউড হিলস সমাধিক্ষেত্রে তাকে সমাহিত করা হয়।

বৈশাখী নিউজ/ ইডি