উন্নত দেশেও নারীর প্রতি মধ্যযুগীয় আচরণ করা হয়: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সততার সঙ্গে বলতে চাই, তথাকথিত উন্নত দেশেও নারীদের প্রতি বঞ্চনা আছে। ওইসব দেশে নারীর প্রতি মধ্যযুগীয় আচরণ করা হয়।

শনিবার (১৮ ডিসেম্বর) বিকশিত নারী কংগ্রেসের সপ্তম জাতীয় সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, আমাদের দেশে নারীদের উন্নয়নে নানা উদ্যোগ চলমান রয়েছে। আর্থিক স্বচ্ছলতা থাকলে নারীর প্রতি বঞ্চনা আরও কমে যাবে। শেখ হাসিনার কল্যাণে শত শত নারী নেতৃত্ব গড়ে উঠছে। নির্বাচনের মাধ্যমে অনেক নারী চেয়ারম্যান হচ্ছেন। উপজেলায় নারী ভাইস চেয়ারম্যান হচ্ছেন। চাকরি ও পেশায় নারীর জন্য আসন সংরক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নারীর প্রতি যত্নশীল। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে নারীদের সিট কতো এটা খোঁজ রাখেন তিনি। শিক্ষার ক্ষেত্রে নারীরা জোয়ারের মতো আসছেন।

নানা ধরনের বৈশ্বিক ফোরাম প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, উঁচু আসনে বসে বলা হয় এটা করো ওটা করো। দেশে এটা হয় ওটা হচ্ছে। আমরা এসব কথা মানবো না। কেউ ছোট করলে প্রতিরোধ করবো। আমাদের ছোট করে কেউ কথা বললে মানবো না। আমরা কথা নয় কাজে বিশ্বাসী। দেশে নারী বিষয়ক মন্ত্রণালয় আছে, তারা নারীদের উন্নয়নের জন্য কাজ করছে।

সরকারি নানা প্রকল্পে নারীদের অগ্রাধিকার দেওয়া হয় জানিয়ে তিনি বলেন, নারীদের উন্নয়নে বিভিন্ন প্রকল্পে তাদের অগ্রাধিকার দেওয়া হয়। প্রতি প্রকল্পে নারী নানা পরিসরে সুফল ভোগ করেন। নানা খাতের মাধ্যমে নারীকে সামনে আনার চেষ্টা করি।

বৈশাখী নিউজ/ জেপা