ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্রের ৫০ কর্মীকে বন্দী করেছে রাশিয়া

আপডেট: October 20, 2022 |

ইউক্রেনের মস্কো-অধিকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রায় ৫০ জন কর্মীকে বন্দী করে রেখেছে রাশিয়া। বুধবার ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা এনারগোটমের প্রধান রাশিয়ার বিরুদ্ধে এই অভিযোগ করেন।

এনারগোটমের প্রধান পেট্রো কোটিন এএফপিকে বলেন, ফেব্রুয়ারী মাসের শেষের দিকে রাশিয়ান আগ্রাসন শুরু হওয়ার পর থেকে প্ল্যান্টের কর্মীদের ১৫০ জনেরও বেশি কর্মীকে আটক করা হয়েছিল। তাদের মধ্যে কয়েকজনকে পরে ছেড়ে দেয়া হয়েছিল, তবে প্রায় ৫০ জন এখনও বন্দী আছে।

কোটিন সাক্ষাত্কারে আরও বলেছিলেন, এই মাসের শুরুতে মুক্তি পাওয়ার আগে প্ল্যান্টের মহাপরিচালক ইগর মুরাশভকে বেশ কয়েকদিন ধরে বন্দী করে রাখা হয়েছিল। তিন দিন ধরে তাকে একটি বেসমেন্টে রাখা হয়েছিল।

এদিকে মুরাশভ মুক্তিতে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রোসির ভূমিকার প্রশংসা করেছেন কোটিন।

এরআগে মঙ্গলবার এনারগোটম রাশিয়াকে জাপোরিঝিয়া প্ল্যান্টের আরও দুই সিনিয়র কর্মচারী, তথ্য প্রযুক্তির প্রধান ওলেগ কোস্টিউকভ এবং প্ল্যান্টের সহকারী মহাপরিচালক ওলেগ ওশেকাকে আটক করার অভিযোগ করেছে।

সংস্থাটি সোশ্যাল মিডিয়ায় বলেছে যে তাদের অপহরণ করা হয়েছে এবং অজানা গন্তব্যে নিয়ে যাওয়া হয়েছে। এখনো তাদের খোঁজ পাওয়া যায়নি।

গত সপ্তাহে এনারগোটম বলেছিল যে রাশিয়া প্ল্যান্টের মানবসম্পদ বিষয়ক ডেপুটি ডিরেক্টর জেনারেল ভ্যালেরি মার্টিনিউককে আটক করেছে।

কোটিন বুধবার এএফপিকে বলেছেন, মার্টিনিউককে মুক্তি দেয়ার আগে চার বা পাঁচ দিন ধরে রাখা হয়েছিল এবং একটি বিবৃতিতে স্বাক্ষর করতে বাধ্য করা হয়েছিল যে তিনি তাদের (রাশিয়ান) নীতির সাথে একমত।

কোটিন আরও জানিয়েছেন, রাশিয়া হাতে বন্দী ১৫০ জনের মধ্যে যারা নিহত এবং যারা নির্যাতনের শিকার হয়েছিল আগামী দিনগুলিতে তাদের তালিকা প্রকাশ করতে চলেছে।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রথম দিকে মার্চের শুরুতে রাশিয়ান সৈন্যরা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র দখল করে। তবে মস্কো এবং কিয়েভ রাশিয়ান-নিয়ন্ত্রিত সুবিধার কাছাকাছি গোলাবর্ষণের জন্য কয়েক মাস ধরে দোষারোপ করেছে। যা একটি পারমাণবিক বিপর্যয়ের আশঙ্কা সৃষ্টি করেছে। ইউক্রেন পারমাণবিক স্থাপনাগুলির আশেপাশের অঞ্চলগুলিকে সামরিক মুক্ত করার আহ্বান জানিয়েছে৷

সূত্র: এএফপি

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর