ভেনেজুয়েলায় মাদুরোর পতন ঘটবে?

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এমন ঘোষণার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথা জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। বুধবার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে বিক্ষোভ চলাকালীন বিরোধী নেতা গুইদো নিজেকে দেশের অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে বুধবার কয়েক হাজার মানুষের সামনে অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার ঘোষণা দেন দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো।

তার এমন ঘোষণার পর মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে মাদুরো সরকারকে অবৈধ আখ্যায়িত করে গুইদোকে ভেনেজুয়েলার অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতির ঘোষণা দেয়া হয়।

বিরোধীদলীয় নেতা গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের স্বীকৃতির পর অবরুদ্ধ প্রেসিডেন্ট মাদুরো যুক্তরাষ্ট্রের সঙ্গে সকল প্রকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন। তিনি মার্কিন কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে দেশত্যাগের সময়সীমা বেধে দিয়েছেন।

যুক্তরাষ্ট্র ছাড়াও ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে ব্রাজিল, কলাম্বিয়া, চিলি, পেরু ও আর্জেন্টিনার মতো ল্যাটিন আমেরিকার বেশ কয়েকটি বড় দেশ। তাছাড়া কানাডাও গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে বিবৃতি দিয়েছে।

তবে মাদুরো সরকারের প্রতি সমর্থন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। যুক্তরাষ্ট্র দেশটির বিরোধী নেতাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার পর এরদোয়ান মাদুরোকে ফোন করে তার প্রতি সমর্থন জানিয়েছেন। তাছাড়া মাদুরোর প্রতি সংহতি জানিয়েছে কিউবা ও মেক্সিকো।

বুধবার দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে হুয়ান গুয়াইদোর দেয়া ঘোষণার পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে অন্তর্বর্তী নেতা হিসেবে স্বীকৃতি দিয়ে বলেন, ভেনেজুয়েলার জনগণ মাদুরোর বিরুদ্ধে সাহসী পদক্ষেপ নিয়েছে। তারা আইনের শাসন ও স্বাধীনতা দাবি করেছে।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র এক টুইট বার্তায় বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ফোন করে তার প্রতি তুরস্কের সমর্থন বৃদ্ধির কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমার ভাই মাদুরো! গর্ব ও আত্মবিশ্বাস নিয়ে দাঁড়াও, আমরাও তোমার পাশে আছি।’

চলতি মাসেই ভেনেজুয়েলায় সাধারণ নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নেন মাদুরো। তবে বিরোধীরা নির্বাচনে কারচুপির অভিযোগ এনে বিক্ষোভ করে আসছেন। আর এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। গুইদোর নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণার পর মাদুরোর পতন হয়ে নতুন করে নির্বাচন হবে নাকি অন্যকিছু ঘটবে দেশটিতে সেটাই এখন দেখার বিষয়।