যুক্তরাষ্ট্রে লকডাউন উঠবে ৩ ধাপে

সময়: 12:11 pm - April 17, 2020 | | পঠিত হয়েছে: 4 বার

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে ঘোষিত লকডাউন তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ধাপে ধাপে অঙ্গরাজ্যগুলো থেকে লকডাউন তুলে নেয়া হবে আলজাজিরা জানায়, লকডাউনে স্থবির হয়ে পড়া মার্কিন অর্থনীতি ও জনজীবনকে চাঙা করতে অঙ্গরাজ্যগুলোর গভর্নর প্রতি নির্দেশনা দেন ট্রাম্প।

বৃহস্পতিবার বিকেলে হোয়াইট হাউসে সংবাদ সম্মেলন মার্কিন প্রেসিডেন্ট জানান, যেসব জায়গায় ভাইরাসের সংক্রমণ কম এবং শক্তিশালী টেস্ট হয়েছে সেখানে তিন ধাপে ব্যবসা-বাণিজ্য ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

প্রতিটি ধাপের মাঝখানে অন্তত ১৪ দিন সময় নেয়া হবে। এর মধ্যে নিশ্চিত হওয়া যাবে ভাইরাসটি পুনরায় সেসব জায়গা সংক্রমিত হচ্ছে কী না।

ট্রাম্প বলেন, আমরা আবার আমাদের জীবন শুরু করছি। ধাপে ধাপে এই পরিস্থিতির উন্নতি হবে। আমরা সবকিছু একসঙ্গে খুলে দিব না। আমরা আমাদের অর্থনীতির নতুন জীবন শুরু করছি।

অঙ্গরাজ্যগুলোতে কখন ডাউন তুলে নিলে নিরাপদ হয় সেটির সিদ্ধান্ত গভর্নরদের বলে ট্রাম্প জানান।

যদিও এই সপ্তাহের শুরু তিনি নিজেকে ‘সর্বোচ্চ’ ক্ষমতার অধিকারী হিসেবে ঘোষণা দিয়েছিলেন এবং একমাত্র তিনি সিদ্ধান্ত নেবেন কখন দেশ পুনরায় চালু হবে।

গভর্নরদের প্রতি ট্রাম্প বলেন, আপনাদের সিদ্ধান্ত আপনারাই নিতে যাচ্ছেন। আমরা আপনাদের পাশে থাকতে যাচ্ছি।

এদিকে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ভয়ংকর হারে বাড়ছে যুক্তরাষ্ট্রে। বাংলাদেশ সময় শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৪ হাজার বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা (বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাড়ে ৬টা) পর্যন্ত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে কভিড-১৯ এ নতুন মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৯১ জনের, যা একদিনে সর্বোচ্চ। তাতে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৯১৭ জন!

সিএনএনও জানিয়েছে, করোনায় যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখ্যা ৩২ হাজার ছাড়িয়েছে। তবে সবশেষ ২৪ ঘণ্টার হিসেব তুলে ধরেনি তারা।

একদিনে দেশটিতে করোনায় নতুন আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ৬৯০ জন। তাতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ ৭০ হাজার।

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর