কারওয়ান বাজারে রাস্তা অবরোধ করে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

আপডেট: September 22, 2020 |

কর্মস্থলে ফিরে যেতে রিটার্ন টিকিটের দাবিতে কারওয়ান বাজারে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন সৌদি প্রবাসীরা। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল ৯টার পর থেকে কারওয়ান বাজার-বাংলামটর সড়ক অবরোধ করেন তারা। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে।

এর আগে ভোর থেকে সোনারগাঁও হোটেলে সৌদি এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন সৌদি প্রবাসীরা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স রেগুলার ফ্লাইট পরিচালনার জন্য সৌদি সরকারের কাছে অনুমতি চেয়ে আবেদন করে। সেই আবেদন নাকোচ করে দেয় সৌদি সরকার। শুধু বিশেষ ফ্লাইট চালাতে পারবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এরপরই সমস্যা দেখা দেয়।

ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই সৌদি ফিরতে চান প্রবাসীরা। তারা এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করছেন। এর আগে ২১ সেপ্টেম্বরও মতিঝিলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের টিকিট বিক্রয় কেন্দ্রে বিক্ষোভ করেছেন সৌদি আরব থেকে ছুটিতে আসা প্রবাসীরা।

তবে বিমান বলেছে, আগামী ১ অক্টোবর থেকে বিমানের সিডিউল ফ্লাইট যাবে সৌদি আরবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সৌদি আরবে নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার জন্য সৌদি আরবের সিভিল এভিয়েশনের কাছে অনুমতি চায়। অন্যদিকে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স বাংলাদেশে ফ্লাইট পরিচালনার জন্য বেবিচকের কাছে অনুমতির আবেদন করে। বেবিচক সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিলেও, সৌদি আরব বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি।

আকাশপথ নীতিমালা অনুসারে, বাংলাদেশ সৌদি আরব থেকে যে কয়টি ফ্লাইটের অনুমতি দেবে, সৌদি আরবকেও বাংলাদেশে থেকে একই পরিমাণ ফ্লাইটের অনুমতি দিতে হবে। কিন্তু সৌদি আরব সে নীতি মানেনি। এর পরিপ্রেক্ষিতে বেবিচক গত ২১ সেপ্টেম্বর সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট পরিচালনার অনুমতি বাতিল করে। এ অবস্থায় সোমবার সকাল থেকেই মতিঝিলে বিমানের অফিসের সামনে জড়ো হতে থাকেন প্রবাসীরা। সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসে ফ্লাইট বাতিলের জন্য বিমানকে দুষছেন তারা।

মঙ্গলবার সকালে মতিঝিলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিক্রয় কেন্দ্রের সামনে বিক্ষোভ করেন তারা। দুপুরের দিকে দুই ভাগে বিভক্ত হয়ে কিছু অংশ যায় প্রেসক্লাবের সামনে, বাকি অংশ বাংলামোটর সড়ক অবরোধ করেন। দীর্ঘ সময় রাস্তা অবরোধ করে আন্দোলন করলে সড়কে যানজট সৃষ্টি হয়। পুলিশ তাদের সরিয়ে দিলে যান চলাচল শুরু হয়। এরপর তারা সোনারগাঁও হোটেলের সৌদি এয়ারলাইন্সের সামনে আন্দোলন করেন।

এসময় আন্দোলনকারীরা বলেন, আমরা সৌদি থেকে বাংলাদেশে রিটার্ন টিকেট নিয়ে এসেছি। ৩০ সেপ্টেম্বরের মধ্যে আমরা ফিরতে চাই। সৌদি এয়ারলাইন্সের টিকিট কেটে এসেছি। তারা আমাদের যাওয়ার ব্যবস্থা করবে। আমরা যেতে না পারলে চাকরি থাকবে না। ভিসা নিয়েও সমস্যা হবে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর