দুদক স্বাধীনভাবে কাজ করে , প্রয়োজনে জিজ্ঞাসাবাদ সাঈদ খোকনকে : দুদক সচিব

আপডেট: June 29, 2021 |

দুর্নীতি দমন কমিশন (দুদক) কারও দ্বারা প্রভাবিত হয় না। স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে কাজ করে থাকে। তদন্তের প্রয়োজনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র সাঈদ খোকনকে জিজ্ঞাসাবাদ করা হবে।

সাঈদ খোকনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৯ জুন) দুপুরে দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার গণমাধ্যমকে এসব কথা বলেন।

দুদক সচিব বলেন, সাঈদ খোকনসহ তার পরিবারের নামের মোট আটটি ব্যাংক হিসাবে সন্দেহজনক লেনদেনের আলামত পাওয়া গেছে। ভবিষ্যতে অ্যাকাউন্টে থাকা অর্থ বেহাত হতে পারে। তাই অনুসন্ধানের স্বার্থে দুদকের আবেদনের প্রেক্ষিতে আদালত অ্যাকাউন্টগুলো ফ্রিজ (অবরুদ্ধ) করার নির্দেশনা দিয়েছেন।

বর্তমান মেয়রের প্ররোচনায় দুদক ব্যাংক হিসাব বন্ধ করেছে- সাঈদ খোকনের এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, দুদক কারও দ্বারা প্রভাবিত হয় না। স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে কাজ করে থাকে।

সব সময় উভয়পক্ষের বিষয়টি বিবেচনায় নিয়ে কাজ করে। কারও পক্ষে কাজ করে না। তিনি যা বলেছেন সে বিষয়ে আমাদের বক্তব্য নেই। প্রয়োজন হলে অনুসন্ধান কর্মকর্তা তাকে জিজ্ঞাসাবাদ করবে।

এর আগে মঙ্গলবার (২৯ জুন) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সাঈদ খোকন দাবি করেন, বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপসের প্ররোচনায় দুদক তার ও পরিবারের ব্যাংক হিসাব ফ্রিজ করেছে।

সাঈদ খোকন বলেন, দুদক তদন্ত করলে আমার ও আমার পরিবারের কোনো আপত্তি নেই। আমি অ্যাকাউন্টগুলো চালু করার দাবি জানাচ্ছি। দুর্নীতি দমন কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের আদেশ বলে আমার এবং আমার পরিবারের আটটি ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। ওই অ্যাকাউন্টগুলোতে মোট ৭ কোটি ৬২ লাখ ৭৪ হাজার ৬০৩ টাকা রক্ষিত রয়েছে।

কোনোরূপ আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে সরাসরি আদালতের মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আমি মনে করি, এমন কর্মকাণ্ড আমার এবং আমার পরিবারের মৌলিক অধিকার ক্ষুণ্ন করেছে।

সোমবার (২৮ জুন) সাবেক মেয়র সাঈদ খোকন, তার স্ত্রী ফারহানা আলম, বোন শাহানা হানিফ ও মা ফাতেমা হানিফের সহ পরিবারের মোট আটটি ব্যাংক হিসাব ফ্রিজের (অবরুদ্ধ) নির্দেশ দেন আদালত।

ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েস এ আদেশ দেন।

যে আটটি ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ দেওয়া হয়েছে তার মধ্যে সাঈদ খোকনের ব্যবসা প্রতিষ্ঠানের তিনটি অ্যাকাউন্ট রয়েছে। এছাড়া তার মা ফাতেমা হানিফের একটি, বোন শাহানা হানিফের দুটি ও স্ত্রী ফারহানা আলমের দুটি অ্যাকাউন্ট রয়েছে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর