আলু রফতানি বাড়াতে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে : কৃষিমন্ত্রী

বিদেশে আলুর বাজার বিস্তৃত করার অংশ হিসেবে আলু রফতানি বৃদ্ধিতে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো: আব্দুর রাজ্জাক। ইতোমধ্যে এর জন্য খসড়া রোডম্যাপ তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

বৃগস্পতিবার (৪ নভেম্বর) সচিবালয়ে বাংলাদেশ আলু রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিইএ)-এর প্রতিনিধিদলের সাথে এক মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন। এসময় কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ আলু রপ্তানিকারক সমিতির সভাপতি শেখ আব্দুল কাদেরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আলুকে দেশের সম্ভাবনাময় একটি ফসল হিসেবে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, দেশের আবহাওয়া ও মাটি আলুচাষের জন্য অনুকূল। আলুর বাজার ও চাহিদা বাড়াতে পারলে উৎপাদন আরও অনেকগুণে বাড়ানো সম্ভব। আলু রফতানির ক্ষেত্রে বিদ্যমান সমস্যাগুলো নিরসনে কাজ চলছে।

আলুর জাতের প্রসঙ্গে মন্ত্রী জানান, আগে ভালো জাত রফতানিতে একটা সীমাবদ্ধতা হিসেবে থাকলেও বর্তমানে বিদেশ থেকে অনেকগুলো উন্নত জাত আনা হয়েছে। আলুর জাত অবমুক্তিতে এখন আর নিবন্ধন লাগে না, তাই প্রাইভেট সেক্টরও কিছু উন্নত জাত নিয়ে এসেছে। মাঠে এ জাতগুলোর সক্ষমতা, উৎপাদনশীলতা, গুণাগুণসহ ভাল ফলাফল পাওয়া গেছে।

বিপিইএ প্রতিনিধিদল আলুর রপ্তানি বৃদ্ধিতে রপ্তানিযোগ্য জাতগুলো মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারণ ও কৃষকের নিকট জনপ্রিয়করণ, অ্যাসোসিয়েশনকে গবেষণার জন্য আর্থিক সহায়তা প্রদান, কৃষি মন্ত্রণালয় প্রণীত রোডম্যাপের সঠিক বাস্তবায়ন, আলু পরিবহণব্যবস্থা আধুনিকীকরণ, নতুন বাজার অনুসন্ধান ইত্যাদি প্রস্তাব তুলে ধরেন।

বৈশাখী নিউজ/ ইডি