পার্লামেন্ট থেকে পদত্যাগের ঘোষণা ইমরানের

আপডেট: April 11, 2022 |

সদ্য ক্ষমতাচ্যুত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই) দেশটির জাতীয় সংসদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (১১ এপ্রিল) বিকেলে সংসদ ভবনে পিটিআই চেয়ারম্যান ইমরান খানের সভাপতিত্বে দলের সংসদীয় বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

পিটিআই কেন্দ্রীয় তথ্য সচিব ফারুখ হাবিব একটি টুইট বার্তায় জানান, আমদানি করা সরকারের বিরুদ্ধে সংসদীয় দল বিধানসভা থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে।

ঘোষণার পরপরই প্রথম ব্যক্তি হিসবে পিটিআই সংসদ সদস্য মুরাদ সাঈদ জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন।

ঘটনার সত্যতা স্বীকার করে ডন নিউজ টিভিকে মুরাদ সাঈদ বলেন, তিনি দলের সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে এই সিদ্ধান্ত নিয়েছেন। ইমরান খানের মতো তিনিও বিদেশি ষড়যন্ত্রের কথা উল্লেখ করে বলেন, এখন সংসদে বসে থাকার অর্থ হলো এই চক্রান্তের অংশ হওয়া।

তিনি প্রশ্ন করেন, বিদেশী শক্তির কি পাকিস্তানে সরকার গঠন বা ভাঙার অধিকার থাকা উচিত?

পরবর্তী পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, তারা দুর্নীতিগ্রস্ত ছিল এবং আছে।

সাবেক সাগর বিষয়ক মন্ত্রী আলি হায়দার জাইদিও একই পথ অনুসরণ করে টুইটারে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি দলের চেয়ারম্যানের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানান।

আলি হায়দার বলেন, পাকিস্তানে বিদেশি অর্থায়নে পরিচালিত এই শাসনব্যবস্থার পরিবর্তনকে কোনোভাবেই বৈধ করা উচিত নয়। পাকিস্তানের সার্বভৌমত্বের লড়াই এখন রাজপথে সিদ্ধান্ত নেবে জনগণ, এই লুটেরারা নয়।

কাশ্মীর বিষয়ক প্রাক্তন মন্ত্রী এবং গিলগিট-বালতিস্তান আলি আমিন গন্ডাপুরও দলের লেটারহেডসহ তার পদত্যাগের একটি ছবি টুইট করেছেন।

তিনি বলেন, আমি ইমরান খানের অনুসারী হতে পেরে গর্বিত এবং পাকিস্তান ও সংসদের স্বাধীনতার জন্য আমার মৃত্যু পর্যন্ত লড়াই করবো।

পিটিআই নেতা শিরিন মাজারি, হাম্মাদ আজহার এবং শাফাকত মাহমুদও টুইটারে তাদের পদত্যাগপত্র শেয়ার করেছেন।

গতকাল পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী বলেন, এটি একটি মহা অন্যায়। যেদিন শাহবাজ প্রধানমন্ত্রীর জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ঠিক সেদিন তাকে একটি মানি লন্ডারিং মামলায় অভিযুক্ত করা হবে।

পাকিস্তানের জন্য এর চেয়ে অপমানজনক আর কি হতে পারে। বিদেশ থেকে নির্বাচিত এবং বিদেশ থেকে আমদানি করা সরকার চাপিয়ে দেওয়া হয়েছে। শাহবাজের মতো একজন ব্যক্তিকে এর প্রধান করা হয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর