সাত দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট: স্পিকার

আপডেট: July 15, 2022 |

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনা। একই সঙ্গে আগামী সাত দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আশা প্রকাশ করেছেন তিনি।

আজ শুক্রবার (১৫ জুলাই) শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনার বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, গোতাবায়ার পদত্যাগপত্র পেয়েছেন এবং তা গ্রহণ করা হয়েছে। আর এ কারণে আগামীকাল শনিবার (১৬ জুলাই) সংসদের বৈঠক হবে। সংবিধান অনুযায়ী সাত দিনের মধ্যে সংসদের মাধ্যমে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের আশা করছেন তিনি।

একই সঙ্গে স্পিকার বলেন, নতুন রাষ্ট্রপতি নির্বাচনের সাংবিধানিক প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত রাষ্ট্রপতির কার্যাবলী, দায়িত্ব ও রাষ্ট্রপতি হিসেবে কাজ করবেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

এর আগে বৃহস্পতিবার (১৪ জুলাই) গোতাবায়া পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে দেশটির দুটি সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে ই-মেইলের মাধ্যমে শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার বরাবর পদত্যাগপত্র পাঠিয়েছেন গোতাবায়া।

প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে আজ শুক্রবার (১৫ জুলাই) জানানো হবে বলে দেশটির গণমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে জানানো হয়েছে। শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকারের দপ্তর জানিয়েছে, স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্রটি পেয়েছেন।

মঙ্গলবার রাতে বার শ্রীলঙ্কা থেকে একটি সামরিক বিমানের পালিয়ে মালদ্বীপে আশ্রয় নিয়েছিলেন গোতাবায়া রাজাপক্ষে। তবে সেখানে বসবাসরত শ্রীলঙ্কান নাগরিকদের বিক্ষোভের মুখে মালদ্বীপ ত্যাগ করতে বাধ্য হন। গোতাবায়া রাজাপাকসে এখন সিঙ্গাপুরে আছেন। আজ (বৃহস্পতিবার) সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি সিঙ্গাপুরে পৌঁছান।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর