আবারও ফার্গুসনকে ফেরাচ্ছে ইউনাইটেড

আপডেট: July 31, 2022 |

বয়স তার ৮০। কোচিংয়ের দায়িত্ব ছেড়েছেন নয় বছর আগে। তবে আবারও ম্যানচেস্টার ইউনাইটেডের ডাগআউটে ফিরতে যাচ্ছেন ক্লাবের সবচেয়ে সফলতম কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। তবে এবার কোচের দায়িত্বে নয়, ফিরছেন থিঙ্কট্যাংক হিসেবে।

যারা ফুটবল প্রেমিক, তারা জানেন অ্যালেক্স ফার্গুসন কী করে গেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য। ক্লাবটির সর্বকালের সেরা কোচ তিনি। ক্লাবকে জিতিয়েছেন সম্ভাব্য সব ট্রফি। তার হাত ধরেই ইউনাইটেড লিগে সর্বোচ্চ শিরোপার ক্লাবে পরিণত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে ২০১৩ সালে কোচিং থেকে অবসর নেয়ার পর ইউনাইটেডের অবস্থা খুবই বাজে হয়ে যায়।

ফার্গুসন যাওয়ার পর ডেভিড ময়েস, রায়ান গিগস, লুই ফন গাল, জোসে মরিনহো, উলে গুনার সুলশার, মাইকেল ক্যারিক ও রালফ রাংনিক এসেও ক্লাবকে কোন লিগ শিরোপা এনে দিতে পারেনি। আর চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার কথা তো বাদই দিলাম। তবে মরিনহোর অধীনে ২০১৭ সালে ইউরোপা লিগ জিতেছিল ইউনাইটেড। কিন্তু ফার্গুসন থাকাকালীন অন্যান্য ক্লাবগুলো যেভাবে ভয় পেত ইউনাইটেডকে, এখন আর সেভাবে ভয় পায় না।

তবে এবার আবারও ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিচ্ছেন তিনি। ইউনাইটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড আরনল্ড একটি ছোট্ট দল গড়েছেন। ঐতিহ্যবাহী দলটিকে ছন্দে ফেরাতে তিনি সাবেক কোচ ফার্গুসন, সাবেক অধিনায়ক ব্রায়ান রবসন ও সাবেক প্রধান নির্বাহী ডেভিড জিলকে নিয়ে গড়েছেন দলটি। এই দলের নাম দেওয়া হয়েছে ‘থিঙ্কট্যাংক’।

কোচিং থেকে অবসর নেয়ার পরও ইউনাইটেডের সঙ্গে মানসিকভাবে যুক্ত ছিলেন ফার্গুসন। বুদ্ধি-পরামর্শ দিয়ে তিনি সাহায্য করতেন ইউনাইটেডকে। তবে এবার আনুষ্ঠানিকভাবে থিঙ্কট্যাংকের অংশ হওয়ায় অবসরের পর আবারও ম্যানচেস্টার ইউনাইটেডকে তার বুদ্ধি ও পরামর্শ দিয়ে সাহায্য করবেন, যা এই মুহূর্তে দলটির সবচেয়ে বেশি দরকার।

তবে আবারও ইউনাইটেডে ফেরাটা বাস্তব হতো না। হয়েছে শুধু ক্রিস্টিয়ানো রোনালদোর জন্য। গত মৌসুমে ইউনাইটেড ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করায় এবারের চ্যাম্পিয়ন্স লিগে খেলা হচ্ছে না তাদের। আর ইউরোপের সবচেয়ে বড় আসরটি না খেলতে পারায় ক্লাব ছাড়তে মরিয়া হয়ে পড়েছিলেন সিআর সেভেন। মূলত রোনালদোকে বোঝানোর জন্য ফার্গুসনকে আবারও আনা হচ্ছে। তবে তাতেও কাজ হবে কি না, অনেকের প্রশ্ন। কারণ গতকালও রোনালদোর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, তিনি আর কিছুতেই ইউনাইটেডে থাকতে চান না।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর