ইউক্রেনে অস্ত্র সরবরাহ করে মুনাফা লুটছে পশ্চিমারা : রাশিয়া

আপডেট: September 10, 2022 |

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, পশ্চিমারা ইউক্রেনকে একটি দুর্নীতির পরিকল্পনা বাস্তবায়নের জন্য ব্যবহার করছে যেখানে কিয়েভে অস্ত্র সরবরাহের জন্য বরাদ্দ করা বিপুল তহবিল পশ্চিমা কোম্পানিগুলির মধ্যে ভাগ করা হয়েছে। ‘এটি পশ্চিমা তথাকথিত গণতন্ত্রের বাজেট থেকে বিপুল তহবিল বরাদ্দ এবং তাদের কোম্পানির মধ্যে ভাগ করার জন্য একটি বৈশ্বিক দুর্নীতি প্রকল্পের অংশ,’ জাখারোভা একটি সংবাদ সম্মেলনে বলেন।

তার মতে এই তহবিলের মধ্যে কিছু ইউক্রেনে পাঠানো হয়, এবং কিছু পশ্চিমা ব্যাঙ্কে ফিরে যাওয়ার আগে কিয়েভ শাসনের মাধ্যমে বৈধ করা হয়। কূটনীতিক বলেন, ‘আমরা এটি অনেকবার অন্যান্য দেশ এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে দেখেছি। এখন এই স্কিম ইউক্রেনে প্রয়োগ করা হচ্ছে।’ তিনি গত বৃহস্পতিবার এ কতা বলেছেন।

জাখারোভা জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখটের কথা উল্লেখ করেছেন যিনি বলেছিলেন যে, জার্মানি ইউক্রেনে অস্ত্র সরবরাহের সীমাতে পৌঁছেছে। ‘কিন্তু মানব সম্পদ সীমায় পৌঁছেনি, কারণ তারা জার্মান নয়, ইউক্রেনীয়,’ জাখারোভা বলেছেন, ‘তারা চিন্তা করে না সেখানে কত লোক মারা যাবে।’

মুখপাত্রের মতে, পশ্চিমারা তাদের নিজেদের জন্য কতগুলি অস্ত্র রেখে গেছে এবং সম্ভবত এটির জন্য কত টাকা ব্যয় করা হবে তা নিয়েই চিন্তা করে। কিন্তু সেখানকার মানুষদের নিয়ে তারা কখনো চিন্তা করে না। সূত্র: তাস।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর