ইরান থেকে দুই হাজার ড্রোন কিনেছে রাশিয়া: জেলেনস্কি

আপডেট: October 26, 2022 |

ইরানের কাছ থেকে রাশিয়া প্রায় দুই হাজার ড্রোন কিনেছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় সোমবার ইসরাইলি সংবাদমাধ্যম হারেৎজ আয়োজিত এক অনুষ্ঠানে দেয়া ভাষণে জেলেনস্কি এই দাবি করেন।

জানা যায়, কিয়েভের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রাশিয়া ইউক্রেনে সাম্প্রতিক হামলায় যেসব ড্রোন ব্যবহার করেছে তার বেশিরভাগই ইরানের কাছ থেকে কেনা। তবে তারা নির্দিষ্ট কোন মডেলের কথা জানাতে পারেনি।

জেলেনস্কি বলেন, আমাদের আকাশে প্রতিরাতেই আমরা ইরানের তৈরি ড্রোনের আওয়াজ শুনতে পাই। আমাদের গোয়েন্দা তথ্য অনুসারে রাশিয়া ইরানের কাছ থেকে প্রায় দুই হাজার শাহেদ মডেলের ড্রোন কিনেছে। তবে রাশিয়া এই ড্রোনগুলো সম্প্রতি কিনেছে নাকি আরও আগেই কিনেছে সেই বিষয়ে জেলেনস্কি নির্দিষ্ট করে কিছু বলতে পারেননি।

এদিকে ইউক্রেন নিজ ভূখণ্ডে তেজস্ক্রিয় উপাদান সমৃদ্ধ ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে বলে দাবি করেছে রাশিয়া। তবে রাশিয়ার এমন দাবি অস্বীকার করেছে ইউক্রেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলে হয়েছে, ইউক্রেন নিজ ভূখণ্ডে বিশেষ ‘ডার্টি বোমা’ ব্যবহার করে রাশিয়ার ওপর দায় চাপানোর পরিকল্পনা করছে এমন অভিযোগ মস্কোর। ডার্টি বোমা হচ্ছে এমন এক বিস্ফোরক যা তেজস্ক্রিয় আবর্জনা ছড়ায়।

সূত্র: বিবিসি

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর