১৪ দিন পর উদ্ধার হলো ফেরি আমানত শাহ

আপডেট: November 9, 2021 |

অবশেষে ১৪ দিন পর উদ্ধার করা হলো মানিকগঞ্জের পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি আমানত শাহ। মঙ্গলবার বিকেল ৪টার দিকে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ ফেরিটিকে উদ্ধার করতে সক্ষম হয়েছে।

আগামী দুইদিন পর্যবেক্ষণ শেষে ফেরিটিকে আনুষ্ঠানিকভাবে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান জানান, গত ১লা নভেম্বর থেকে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ উদ্ধার অভিযানে নামে।

তিন দিন সার্ভে শেষে উদ্ধারকারীরা ডুবে যাওয়া ফেরিতে জমে থাকা পলি ও মালামাল অপসারণ করে। গতকাল সোমবার ফেরিটির ৮৫ ভাগ উদ্ধার করা হয়। ৫টি বার্জ উইন্সের মাধ্যমে আজ বিকেলে ফেরিটিকে দৃশ্যমান করতে তারা সক্ষম হয়েছে।

তিনি আরও জানান, আগামী দুইদিন নিবিড় পর্যবেক্ষণ শেষে ফেরিটিকে আনুষ্ঠানিকভাবে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে, ফেরিটি উদ্ধারে জেনুইন এন্টারপ্রাইজের সাথে প্রায় দুই কোটি টাকা চুক্তি হয়েছিল বলে জানান প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী বদিউল আলম।

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর সকাল ৯টার দিকে দৌলতদিয়া থেকে ১৪টি ট্রাক, কাভার্ডভ্যান ও ৫টি মোটরসাইকেল নিয়ে পাটুরিয়া ৫নং ঘাটে এসে ডুবে কাত হয়ে যায় আমানত শাহ।

এসময় তিনটি ট্রাক ও কয়েকটি মোটরাসাইকেল তীরে উঠতে সক্ষম হলেও ১৪টি কাভার্ডভ্যান ও ট্রাক এবং কয়েকটি মোটরসাইকেল ডুবে যায়।

এরপরই বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম যানবাহনগুলো উদ্ধার করে। হামজা-রুস্তম ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারে অক্ষম হলে ১লা নভেম্বর থেকে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ ফেরি উদ্ধারে কাজ শুরু করে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর