সিন্যাপস র‍্যাংকিংয়ে ৯ ধাপ এগিয়ে কুবি

আপডেট: October 14, 2022 |

এমদাদুল হক, কুবি প্রতিনিধি: ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় যে শুধু ৯ ধাপ এগিয়েছে তা-ই নয়, অনেক লিডিং বিশ্ববিদ্যালয়কেও পেছনে ফেলেছে। শুধু আইসিপিসি না, সবক্ষেত্রেই আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে পরিচয় করাতে চাই।

‘সিন্যাপস র‍্যাংকিংয়ে ২৮৯ পয়েন্ট নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালযয়ের (কুবি) প্রোগ্রামিং টিম নয় ধাপ এগিয়ে ১৭তম স্থানে আসা বিষয়ে শুক্রবার ( ১৪ অক্টোবর) মুঠোফোনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের মন্তব্য জানতে চাইলে তিনি এমন মন্তব্য করেন।

তিনি আরো বলেন, ‘আমরা শিক্ষার্থীদের প্রশিক্ষণের জন্য আরো দক্ষ প্রশিক্ষক আনবো। এছাড়াও চট্টগ্রাম বিভাগে যারা ভালো করেছে এবার তাদেরকে নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি প্রোগ্রামিং কনটেস্ট আয়োজনের কথাবার্তা চলছে।’

শিক্ষার্থীদের এ সাফল্যের ব্যপারে উচ্ছ্বাস প্রকাশ করে সিএসই বিভাগের সহকারী অধ্যাপক পার্থ চক্রবর্তী
বলেন, আমাদের টিম যে এবার অসাধারণ পারফরমেন্স করেছে এটা আমাদের জন্য অবশ্যই আনন্দের ব্যাপার। আইসিপিসি প্রতিযোগিতায় ৯ টা সমস্যার মধ্যে ৪ টা সমস্যার সমাধান করতে পারা খুব ভালো যা পূর্বে সম্ভব হয়নি।

এছাড়াও তিনি বলেন, টিমকে এমনভাবে প্রস্তুত করা হচ্ছে, যাতে ভবিষ্যতে আরো ভালো করতে পারে। দক্ষ প্রশিক্ষকের জন্য উপাচার্য স্যারের সাথেও এ ব্যপারে কথা হয়েছে আমার। এছাড়াও ল্যাবগুলো ২৪ ঘন্টা খোলা রাখার ব্যবস্থা করা হচ্ছে যাতে আমাদের টিমগুলো সার্বক্ষণিক প্রোগ্রামিং অনুশীলন করতে পারে।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ৪৫ টি জাতীয় পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার ওপর ভিত্তি করে সিন্যাপস এই র‍্যাংকিং তালিকা প্রকাশ করেছে।

Share Now

এই বিভাগের আরও খবর